পোস্ট অফিস থেকে প্রতি মাসে পাবেন মোটা টাকা, ‘মান্থলি MIS’ স্কিমে ১০০০ টাকা থেকে করুন বিনিয়োগ !

সাধারণ মানুষের কাছে বিনিয়োগের এখন অনেক অপশন রয়েছে। শেয়ার বাজার থেকে শুরু করে মিউচুয়াল ফান্ড এমনকি ক্রিপ্টোকারেন্সিতেও বহু মানুষ এখনও বিনিয়োগ করছেন। তবে এসবের মধ্যেও বিনিয়োগের জন্য পোস্ট অফিসের জনপ্রিয়তা এখনও কমে যায়নি। তার বড় কারণ হল, পোস্ট অফিসে থাকে বিনিয়োগ করা টাকার গ্যারান্টি। পাশাপাশি অনেক ব্যাঙ্কের তুলনায়, পোস্ট অফিসে সুদের পরিমাণও বেশি পাওয়া যায়।

এখানে পোস্ট অফিসে যে স্কিমের বিষয়ে বলা হচ্ছে সেটি একটি দুর্দান্ত স্কিম। এই স্কিমের নাম পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম। এই স্কিমের আওতায় কোনও বিনিয়োগকারী প্রতি মাসে পোস্ট অফিস থেকে গ্যারান্টেড টাকা পান। এর জন্য বিনিয়োগকারীকে এককালীন অর্থ বিনিয়োগ করতে হবে। মাত্র 1000 টাকা দিয়ে এই স্কিম শুরু করা যেতে পারে। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের সুবিধা হল, বাজারের উত্থান-পতন এই স্কিমে আপনার বিনিয়োগকে প্রভাবিত করে না। ফলে এতে আপনার টাকা সম্পূর্ণ নিরাপদ থাকে।

```

এমআইএস অ্যাকাউন্টে একবারই বিনিয়োগ করা যেতে পারে। এর মেয়াদ থাকে পাঁচ বছর। পরবর্তীতে এই মেয়াদ আরও 5 বছর বৃদ্ধি করা যেতে পারে।কোনও ব্যক্তি একক ভাবে বা যৌথ ভাবে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। কোনও একক অ্যাকাউন্টে সর্বোচ্চ 9 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এছাড়া যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ 15 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিসের তথ্য জানাচ্ছে, এই অ্যাকাউন্ট খোলার পর থেকে ম্যাচিউরিটি হওয়া পর্যন্ত প্রতি মাসে সুদের টাকা বিনিয়োগকারীর অ্যাকাউন্টে দেওয়া হয়। এটিই আসলে গ্যারান্টেড ইনকাম।

তবে বিনিয়োগের এক মাস পর থেকেই এই টাকা পাওয়া যায়। যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিমে বিনিয়োগ করতে পারেন। 1 জুলাই থেকে এই স্কিমে 7.4 শতাংশ হারে বার্ষিক সুদ পাওয়া যায়।পোস্ট অফিসের এই স্কিমের মেয়াদ রয়েছে 5-10 বছর। তবে 1 বছর পূর্ণ হওয়ার পরেই টাকা তুলতে পারবেন।

```

কিন্তু কোনও ব্যক্তি যদি 1 বছর থেকে 3 বছরের মধ্যে টাকা তোলেন, সেক্ষেত্রে 2 শতাংশ টাকা কেটে নেওয়া হবে। অন্যদিকে, অ্যাকাউন্ট খোলার 3 বছর পর যদি মেয়াদপূর্তির আগে টাকা তোলা হয়, সেক্ষেত্রে জমার 1 শতাংশ টাকা কেটে নেওয়া হবে।